Food

গরম থেকে স্বস্তি পেতে বাড়িতেই বানিয়ে ফেলুন কাঁচা আমের আইসক্রিম, রইল রেসিপি

Raw Mango Ice Cream: দিন দিন বাড়ছে পশ্চিমবঙ্গের তাপমাত্রা। এই গরমে নাজেহাল হয়ে যাচ্ছে শহর থেকে গ্রামবাসী প্রত্যেকেই। এই গরমে ঠান্ডা জল ছাড়া খেতে ইচ্ছা করছে না কিছু। এই গরম থেকে বাঁচতে বারবার রাস্তার আইসক্রিম খাবেন! রাস্তার আইসক্রিম না কিনে এবার চলুন বাড়িতেই খুব সহজ পদ্ধতি নামিয়ে ফেলা যাক আইসক্রিম। তাও আবার যে সে আইসক্রিম নয়, বাড়ির অনেকেরই প্রিয় কাঁচা মিঠা কাঁচা আমের আইসক্রিম (Raw Mango Ice Cream)

বাড়ির বাগান থেকে আম নিয়ে এসে সেটা দিয়েই চটজলদি বানিয়ে ফেলুন এই কাঁচা আমের আইসক্রিম। এই কাঁচা মিঠা আইসক্রিম কিন্তু বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন খুব সহজেই। কাঁচা আমে রয়েছে- ভিটামিন সি যা আমাদের শরীরে অ্যান্টি অক্সিডেন্টের কাজ করে। ভিটামিন সি যা শ্বেতরক্ত কণিকার কার্যকরীতা বাড়ায় এবং তার সঙ্গে বাড়ায় রোগ প্রতিরোধের ক্ষমতাও। এছাড়াও হৃদপিণ্ডের বিভিন্ন রোগে, কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি, চোখের রেটিনা ভালো রাখতে, ডিহাইড্রেশনের সমস্যা দূর করতে, ঘামাচির সমস্যা থেকে বাঁচতে কাঁচা আম উপকারী। তাই বাজারের আইসক্রিম না কিনে বাড়িতেই বানিয়ে ফেলুন এই আইসক্রিম।

কাঁচা আমের আইসক্রিমের উপকরণ:

তাহলে চলুন প্রথমেই জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে এই আইসক্রিম বানানোর জন্য। উপকরণ লাগবে – কাঁচা আম, ব্ল্যাক সল্ট, পুদিনা পাতা অথবা সবুজ ফুট কালার, চিনি, সঙ্গে জল। তাহলে চলুন এবার জেনে নিই কিভাবে বানাবেন এই কাঁচা আমের আইসক্রিম।

কাঁচা আমের আইসক্রিম বানানোর প্রণালি:

প্রথমেই পরিমাণ অনুযায়ী কাঁচা আম নিয়ে টুকরো টুকরো করে কেটে নিন। এরপর কাঁচা আমটি ভালো করে পরিষ্কার করে জল দিয়ে ধুয়ে ফেলুন। তারপর গ্যাসে একটি কড়াই বসিয়ে তাতে জল গরম করে প্রথমেই ভালোভাবে সেদ্ধ করে নিন কাঁচা আমের টুকরোগুলো। কাঁচা আম সেদ্ধ করলেই হলুদ একটা কালার চলে আসবে। তারপর কাঁচা আমের টুকরোগুলো সেদ্ধ হয়ে গেলে ভালোভাবে খোসা ছড়িয়ে সামান্য জল দিয়ে ব্লেন্ডার বা হাতের সাহায্যে ভালো করে চটকে নিন।

আরও পড়ুন: ছুটির দিনে মধ্যাহ্ন ভোজে চিকেন কষা নয়, বানিয়ে ফেলুন চিকেনের দুর্দান্ত রেসিপি, পাঁচফোড়ন চিকেন

এরপর সেই আমের পরিমাণ অনুযায়ী ব্ল্যাক সল্ট, পুদিনা পাতা এবং চিনি দিয়ে ফের একবার ব্লেন্ডারে ব্লেড করে নিন। তারপর সামান্য সবুজ ফুড কালার এই সঙ্গে মিশিয়ে নিন। তারপর আইসক্রিমের ছাঁচে ঢেলে নিন। এরপর তার মধ্যে একটি করে আইসক্রিমের কাঠি দিয়ে আইসক্রিম জমানোর জন্য ঢুকিয়ে দিন ফ্রিজারে। তারপর আইসক্রিম আইস্ক্রিমগুলো ভালোভাবে জমে গেলে ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা আইসক্রিম।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।