Food

বাঁধাকপিতে অরুচি? এবারে খেয়ে দেখুন একেবারে তাক লাগানো, অন্যধরনের রেসিপি, বাঁধাকপির পায়েস!

বাঙালি মানেই সকালে ভাত আর রাতে রুটি। সেই সেই সঙ্গে থাকে নানা তরিতরকারি, ডাল, মাছ, কোনও কোনও দিন মাংস আর শেষ পাতে মিষ্টি কিছু যেটা না থাকলে খাওয়ারটা ঠিক সম্পূর্ণ হয়না তাই না। তবে শীতের দিনে সকালে বাজারে গেলেই বাজারের থলেতে বাকি শাকসবজির সঙ্গে কপি থাকাটা বেশ সাধারণ ব্যাপার। কোনও দিন ফুলকপি তো কখনও থাকে বাঁধাকপি। যদিও খাওয়ারের স্বাদ বাড়াতে ফুলকপির কদর হেঁসেলে বেশি চললেও বাড়িতে বিশেষ কদর পায়না বাঁধাকপি।

বাঁধাকপির অদ্ভুত গন্ধেই মুখ বেজার হয়েছে যায় বাড়ির ছোট থেকে বড় সকলেরই। আর বাঁধাকপির তরকারিও বিষয়ে কেউ পছন্দ করে না তাহলে কি করা যায়? তাহলে চলুন আজ বানিয়ে বাঁধাকপি একদম ভিন্ন স্বাদের রেসিপি, আজ বানানো যাক বাঁধাকপির পায়েস। তবে তার আগে জানিয়ে রাখি কি কি গুন আছে বাধাকপিতে। বাঁধাকপি খেলে বৃদ্ধি পায় আমাদের হজমশক্তি। আমাদের অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে এবং কোষ্ঠকাঠিন্যতা প্রতিরোধ করে।

বাঁধাকপিতে থাকা সালফার, পরিপাকতন্ত্রের প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়াও বাঁধাকপিতে আছে ভিটামিন সি, ভিটামিন এ, ক্যালসিয়াম, ভিটামিন কে, ভিটামিন বি, ম্যাঙ্গানিজ, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, সালফার এবং কেম্পফেরল এবং সালফোরাফেন মতো অ্যান্টিঅক্সিডেন্ট। তাহলে চলুন এবার দেখে নিই কি কি উপকরণ লাগছে এই রান্নাটি করতে।

উপকরণ:

বাঁধাকপি: ২ কাপ
চিনি: আধ কাপ
কনডেন্সড মিল্ক: আধ কাপ
ঘি: ২ টেবিল চামচ
ফুল ফ্যাট দুধ: ৩ কাপ
কাজুবাদাম: একমুঠো
ছোট এলাচ: ৩ টে
কিশমিশ: ৩ টেবিল চামচ

প্রণালি:

চলুন তাহলে দেখে নিই কিভাবে বানাবেন বাঁধাকপির পায়েস। প্রথমেই বাঁধাকপির অপরের অংশ যতটা সম্ভব মিহি করে কুচিয়ে কেটে ফেলুন। এরপর কড়াইয়ে জল দিয়ে তাতে মিনিট পাঁচেকের মতো বাঁধাকপি ভাপিয়ে নিন। তবে সেদ্ধ করার কোনও প্রযোজনা নেই। হয়ে গেলে জল জুড়িয়ে রাখুন। এক্ষেত্রে খেয়াল রাখবেন বাঁধাকপির মধ্যে একেবারেই যেন জল না থাকে। এবার অন্য একটি কড়াইয়ে ঘি গরম করে নিন। তাতে কাজুবাদাম, কিশমিশ ভেজে তুলে রাখুন। ঘিয়ের মধ্যে এবার ছোট এলাচ দিন আর ভাপিয়ে রাখা বাঁধাকপিগুলো দিয়ে দিন।

আরো পড়ুন: একঘেয়ে মটনের ঝোল আর কষা খেয়ে বিরক্ত লাগছে! নৈশভোজের জন্য বানিয়ে নিন মটন শাহী কোর্মা! দেখে নিন রেসিপি

ঘিয়ে ভেজে নিয়ে এবার এর মধ্যেই দিয়ে দিন দুধ। বাঁধাকপিগুলো একটু সেদ্ধ হয়ে এলে আর দুধ ঘন হতে শুরু করলে এবার তাতে দিয়ে দিন কনডেন্সড মিল্ক। এরপর হালকা আঁচে রান্না করুন। হালকা হালকা নাড়তে থাকুন। এবার তাতে দিয়ে দিন চিনি। ভালো করে মিশিয়ে নিন তারপর ওপর থেকে কাজুবাদাম আর কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন বাঁধাকপির পায়েস। একেবারে দারুন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।