Food

তেলে ভেজে তো পকোড়া অনেক খেয়েছেন এবার খেয়ে দেখুন জলের পকোড়া একেবারে দুর্দান্ত

বাঙালি বাড়িতে মানেই সন্ধ্যে বেলায় খাওয়ার নিয়ে হয় আলাদা ঝুক্কি, মুড়ির সঙ্গে তেলেভাজা, আবার চায়ের সঙ্গে পকোড়া আমাদের কাছে অতি সাধারণ ব্যাপার। আর বিশেষেত বৃষ্টির দিনে বাড়িতে জানালা বা বারান্দার পাশে দাঁড়িয়ে চায়ের সঙ্গে পকোড়া আর গান, যেন স্বর্গে। তবে পকোড়া মানেই কিন্তু তেলে ভাজার কথাই মনে পড়ে আমাদের সকলের। যেটা আমাদের কারুর শরীরের পক্ষেই বিশেষ স্বাস্থ্যকর নয়।

তবে আজ আপনাদের জন্য নিয়ে এসেছি একেবারে অন্যরকমের রেসিপি। যদি আপনাদের বলি এবার তেল নয়, জলে ভেজে আপনি খেতে পারেন সুস্বাদু মুগ ডালের পকোড়া। কি বিশ্বাস হচ্ছে না তো! ঠিক আছে তাহলে চলুন আজ বানিয়ে ফেলি মুগ ডালের এই অসাধারন পকোড়া। আজকের নাস্তা হয়ে যাবে সুপারহিট। তবে চলুন তার আগে দেখে নিই কি কি লাগবে এই পকোড়া বানানোর জন্য।

উপকরণ:

পকোড়া বানানোর উপকরণ-

মুগডাল ১ কাপ, লবণ, আদা, হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা, জিরে ১চা চামচ, বেসন ১ টেবিল চামচ, সোডা ২ চামচ

মশলাদার জলের জন্য উপকরণ:

লেবুর রস, লাল লঙ্কার গুঁড়ো, আদা, পুদিনা পাতা, হিং, ধনে পাতা, কাঁচা লঙ্কা, বিটনুন তেঁতুল জল, জিরে গুঁড়া, গুড়ের জল, গোলমরিচ গুঁড়া, বোঁদে, লবণ, পেঁয়াজ, জল, চাটনি

প্রণালি:

প্রথমেই মুগ ডালটি সারারাত ভিজিয়ে রাখুন জলে। পরেরদিন সকালে একটি মিক্সারে মুগ ডালের সঙ্গে আদা, লবণ, কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো মিশিয়ে পিষে নিন। এই পেস্টটিতে সামান্য জল যোগ করুন যাতে পেস্টটি আরও মিশ্রণ হয়। তারপর ওপর পেস্টটি একটি আলাদা পাত্রে নিয়ে তাতে যোগ করুন হিং, জিরে, বেসন। এরপর এটিতে ছোট ছোট এবং গোলাকার করে নিন। তারপর গ্যাস জানিয়ে এটিকে ভেঁজে নিন।এরপর সবকটি পকোড়া একটি পাত্রে তুলে নিন।

আরো পড়ুন: আর হোটেল নয়! এবার হোটেলের থেকেও সুস্বাদু মালাই চা বানিয়ে নিন বাড়িতেই, রইল রেসিপি

মশলার জল তৈরি করতে মিক্সিতে ধনে পাতা, পুদিনা পাতা, আদা, তেঁতুল জল, কাঁচা লঙ্কা, গুড়ের জল, লেবুর রস, লাললঙ্কার গুঁড়ো, হিং, লবণ, বিটনুন, গোলমরিচ গুঁড়া, জিরে গুঁড়া এবং চাটনি দিয়ে দিন। এবার এই সব কিছুকেই একসঙ্গে মিশিয়ে ভালো করে পিষে নিন মিক্সিতে। এবার ২ লিটার জল নিতে তাতে দিয়ে দি এই মিশ্রণটি মিশিয়ে দিন। এবার সেই জলে যোগ করুন ধনে পাতা এবং বোঁদে। এবার শেষে একটি পাত্রে মশলা জল নিয়ে তাতে ডুবিয়ে দিন আপনার পকোড়াগুলি। ব্যস তাহলেই রেডি আপনার জল পকোড়া।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।