Food

নিরামিষের দিনে বানিয়ে ফেলুন দুর্দান্ত রেসিপি কাঁচাকলার মুইঠ্যা, স্বাদে এর সামনে হার মানবে মাংসও

সারা পশ্চিমবঙ্গ জুড়ে বর্তমানে চলছে উষ্ণপ্রবাহ। তাপমাত্রার পারদ বেড়ে দাঁড়াচ্ছে ৪৫°। তবে এই প্যাচপ্যাচে গরম কোন কিছুই যেন খেতে মন চাইছে না কারুর। আর তাঁর মধ্যে সেটা যদি হয় নিরামিষের দিন, তাহলে তো আর কথাই নেই। নিরামিষের নাম শুনলেই পরিবারের প্রায় সকলেরই মুখ হয়ে যায় বেজার। সেই প্রতিদিন পটল, পনির বা সোয়াবিন খেয়ে খেয়ে বিরক্ত অনেকেই। তাই আজ আপনাদের জন্য রইল একেবারে অন্যরকমের রেসিপি।

কাঁচাকলার দিয়ে কোফতা তো আপনারা অনেকেই খেয়েছেন তাহলে চলুন আজ বানিয়ে ফেলা যাক কাঁচাকলা দিয়ে একেবারে নতুনত্ব রেসিপি কাঁচাকলার মুইঠ্যা। এই রেসিপিটি বানানো তেমন সহজ, পদটি খেতেও কিন্তু অত্যন্ত সুস্বাদু। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন এই রেসিপি, কি কি উপকরণ লাগবে এই রেসিপিটি বানানোর জন্য?

উপকরণ:

২টো কাঁচা কলা, ২ টো আলু, ৩ টেবিল চামচ দই, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১ টেবিল চামচ টমেটো বাটা, দেড় চা চামচ হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ আদা বাটা, ১ চা চামচ জিরে গুঁড়ো, ২ টেবিল চামচ বেসন, ১ চা চামচ ধনে গুঁড়ো, ২ টি লবঙ্গ, ২টি এলাচ, ২ টেবিল চামচ কাজু বাদাম বাটা, ২টি দারচিনি, ১ টেবিল চামচ ঘি, ১ চা চামচ গরম মশলার গুঁড়ো, প্রয়োজন অনুযায়ী তেল এবং স্বাদ অনুযায়ী লবণ এবং চিনি।

প্রণালি:
প্রথমেই কাঁচা কলাগুলোর আর আলুগুলির খোসা ছাড়িয়ে দুইটি টুকরো করে কেটে নিন। তারপর গ্যাস জ্বালিয়ে প্রেসার কুকার বসিয়ে তাতে কাঁচা কলা এবং আলুর টুকরোগুলো দিয়ে এবং ২ কাপ জল দিয়ে ৪ টে হুইসেল দিয়ে সেদ্ধ করে নিন। কাঁচাকলা আর আলুগুলো সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রে তুলে নিয়ে ঠান্ডা হতে দিন। এবার সেদ্ধ আলু এবং কাঁচাকলার মধ্যে একে একে দিয়ে দিন আদা বাটা,লঙ্কার গুঁড়ো হলুদ গুঁড়ো, চিনি, লবণ এবং বেসন দিয়ে ভালো করে মেখে নিন।

তারপর হাতের তালুর সাহায্যে সবটা মাখা নিয়ে গেলে মিশ্রণটি থেকে একটু করে নিয়ে মুইঠ্যার আকারে তৈরি করে নিন। মুইঠ্যাগুলো তৈরি হয়ে গেলে কড়াইয়ে তেল গরম করে মাঝারি আঁচে মুইঠ্যাগুলো ভেজে নিন। তারপর মুইঠ্যাগুলো একটি পাত্রে তুলে রেখে কড়াইয়ে তেলটা খানিকটা কমিয়ে নিয়ে তার মধ্যে একে একে দিয়ে দিন গোটা গরম মশলা গুঁড়ো, টমেটো বাটা, আদা বাটা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, সামান্য পরিমাণে নুন।

আরও পড়ুন: গরমে নাজেহাল, মধ্যাহ্ন ভোজে বানিয়ে নিন মা-ঠাকুমাদের সময়ের রেসিপি দুধ শুক্তো, রইল রেসিপি

এরপর সম্পূর্ণ মশলাগুলো ভালো করে কষিয়ে নিয়ে খানিকটা জল দিয়ে মশলা থেকে তেল না ছাড়া অব্দি ঢাকা দিয়ে রাখুন। তারপর মশলা দিয়ে তেল ছাড়তে শুরু করলে দিয়ে দিন তেল টেবিল চামচ দই এবং দুই চা চামচ কাজু বাদাম বাটা। এবার ভালো করে সবটা মিশিয়ে নিয়ে পাঁচ মিনিট হালকা আঁচে কষিয়ে নিন। এবার কোরিয়ায় দিয়ে দিন পরিমাণ অনুযায়ী জল। এরপর ফুটে শুরু করলে কড়াইয়ে দিয়ে দিন মুইঠ্যাগুলো। তারপর আরও দুই মিনিট ফুটিয়ে নিয়ে ওপর দিয়ে গরম মশলা গুঁড়ো এবং ঘি ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন কাঁচা কলার মুইঠ্যা। মধ্যাহ্ন ভোজে ভাতের সঙ্গে খেতে কিন্তু লাগবে দারুন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।