Connect with us

    Food

    Recipe: শীতের সন্ধ্যায় জমাটি আড্ডা আর‌ও জমে উঠুক কড়াইশুঁটির পকোড়ায়! এই রেসিপি মিস করবেন না কিন্তু

    Published

    on

    green peas pakoda

    শীতকাল, ধোঁয়া ওঠা গরম চা আর জমাটি আড্ডা আর কি চাই বাঙালির? তবে এই গরম চায়ের সঙ্গে যদি একটু টা পাওয়া যায় তাহলে কিন্তু বিষয়টা আরও জমে যায়! কি তাই না? তবে শীতের দিনে চায়ের সঙ্গে এই টা কিন্তু খুব অনায়াসেই পাওয়া যায়।

    তাহলে আজ আপনাদের সঙ্গে ভাগ করে নেব শীতের দিনের আরও একটি উপাদেয় পদের রেসিপি। শীতকালের বিশেষ সবজি কড়াইশুঁটি। আর এই কড়াইশুঁটি দিয়েই বানানো একটি বিশেষ পদ আজ আপনাদের সঙ্গে ভাগ করে নেব। তবে শুধু শীতকাল বলে নয় আজকাল বহু মানুষ শীতের কড়াইশুঁটিকে গোটা বছরের জন্যই সংগ্রহ করে রাখেন।

    শীতের দিনে আমরা কড়াইশুঁটির কচুরি, বিভিন্ন তরকারিতে কড়াইশুঁটি খেয়েই থাকি। কিন্তু কখনও কি এই কড়াইশুঁটি দিয়ে বানানো পকোড়া খেয়েছেন? যদি না খেয়ে থাকেন তাহলে এই রেসিপি আপনার জন্য। চলুন দেখে নেওয়া যাক সেই রেসিপি।

    আরো পড়ুন: শীতের দিনে রবিবাসরীয় দুপুরে বাড়িতে বানিয়ে নিন ধোঁয়া ওঠা লাল মাংসের ঝোল

    প্রয়োজনীয় উপকরণ- কড়াইশুঁটি ৫০০ গ্রাম, ১টা বড় পেঁয়াজ কুচি, ১ আঁটি ধনে পাতা, ১ ইঞ্চি আদা, কয়েক খোয়া রসুন, ৪টে কাঁচা লঙ্কা, পরিমাণ মত নুন, ১ চা চামচ গোটা জিরে, ১ চা চামচ চিলি ফেলক্স, পরিমাণ মতো ময়দা, ১ চামচ কর্ন ফ্লাওয়ার, নামমাত্র বেকিং পাউডার, আর ভাজার জন্য পরিমাণ মতো সাদা তেল।

    রন্ধন প্রণালী- প্রথমেই কড়াইশুঁটি ছাড়িয়ে নিয়ে মিক্সিতে কড়াইশুঁটি, আদা, রসুন ও কাঁচা লঙ্কা বেটে নিন ভালো করে। এবার বাটা হয়ে গেলে মিশ্রণটি একটা বড় পাত্রে ঢেলে ফেলুন। ওই পাত্রে দিয়ে দিন পেঁয়াজ কুচি, ধনে পাতা কুচি, স্বাদ মতো নুন, জিরে, চিলি ফেলক্স, ময়দা, কর্ন‌ ফ্লাওয়ার আর অল্প পরিমাণে জল। যদি কড়াইশুঁটি বাটার সময় আপনি জল দেন তাহলে অবশ্যই জল দেবেন না পরে। ‌

    এই উপকরণগুলো দিয়ে ব্যাটারটা ভাল করে মেখে নিন। এরপর দিয়ে দিন বেকিং পাউডার। এরপর একটা কড়াইতে সাদা তেল গরম করুন। তেল গরম হলে তাতে ছোট ছোট করে পকোড়ার মতো ছাড়তে থাকুন। লাল হওয়া অবধি ভাল করে ভাজুন। ব্যস তৈরি আপনার কড়াইশুঁটির পকোড়া। ধনে পাতার চাটনির সঙ্গে এই পকোড়া জমিয়ে দেবে আপনার শীতের সন্ধ্যে।