Food

এই গরমে তেল মশলা নয়, সঙ্গী হোক আনারসি চিকেন! বানাবেন কীভাবে? 

আমিষ পদ খেতে আমরা প্রায় কেউই না বলি না। মাছ হোক বা ডিম কিংবা মাংস, খাবারের থালায় একটু আমিষ কোনও পদের ছোঁয়া থাকলেই আপনার খাওয়া আরও বেশি তৃপ্তিদায়ক হয়ে উঠবে এটা গ্যারান্টি দিয়ে বলা যায়। আর যদি পাওয়া যায় চিকেন তাহলে তো কোনও কথাই নেই।

তাই আজ আপনাদের জন্য মুরগির মাংসের একটা অজানা পদ আনলাম। এর নাম আনারস চিকেন। নাম শুনে অবাক লাগলেও খেতে একেবারে আলাদা। কেউ আলাদা করতে পারবে না যে মাংস রান্নায় আনারস দেওয়া হয়েছে। ছুটির দিন আসছে। তাই তার আগেই শিখে রাখুন।

উপকরণ: চিকেন-৭৫০ গ্রাম, গোল মরিচ গুঁড়ো ও নুন-স্বাদ মতো, লেবুর রস-১চা চামচ, সাদাতেল-১ চা চামচ, মাঝারি মাপের পেঁয়াজ-৩টে, টমেটো-১টা মাঝারি, কাঁচা লঙ্কা, আদা, আনারস পেস্ট-১ কাপ, রসুন, তেজপাতা-১টা, শুকনোলঙ্কা-১টা, এলাচ-৪টে, লবঙ্গ-৪টে, দারচিনি-২ টুকরো, শুকনো লঙ্কার গুঁড়ো-২চা চামচ, হলুদ-২ চা চামচ, জিরে গুঁড়ো-২ চা চামচ।

পদ্ধতি: একটা পাত্রে চিকেন নিয়ে নুন ও গরম মশলার গুঁড়ো, লেবুর রস, সাদাতেল দিয়ে ভালো করে ৩০ মিনিট ম্যারিনেট হতে দিন। বার পেঁয়াজ, টমেটো, কাঁচা লঙ্কা, আদা, রসুন ভালো দিয়ে ভালো করে পেস্ট করতে হবে। কড়াইতে ১/৪ কাপ সাদা তেল দিয়ে এলাচ, শুকনো লঙ্কা, তেজ পাতা, লবঙ্গ দিয়ে দিন। এর পর পেস্ট করা মশলা ওর মধ্যে দিয়ে নুন ও লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে হালকা আঁচে কষতে হবে। চিকেন কড়াইতে দিয়ে মশলার সঙ্গে ভালো করে মেশাতে হবে। আনারস পেস্টটা মেশান। মাখা মাখা হয়ে গেলেই রেডি আনারসি চিকেন। এটা দিনের থেকেও বেশি রাত্রিবেলা রুটি বা পরোটা দিয়ে খেতে ভালো লাগবে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।