Food

ফ্রিজে থেকে গেছে বাসি পটল! বানিয়ে ফেলুন সুস্বাদু পটল পোড়া ভর্তা

পটল এমন একটি সব্জি যেটা খেতে পছন্দ করেন না বহু মানুষ। আবার অনেকেই দারুণ পছন্দ করেন। তবে সোশ্যাল মিডিয়ার সৌজন্যে বাজারে পটলের এমন একটি রেসিপি ভাইরাল হয়েছে যা নাকি সবাই আঙুল চেটে খাচ্ছে।

পশ্চিমবঙ্গে ভর্তার সেই রকম চল না থাকলেও ওপার বাংলায় কিন্তু প্রচুর রকমের ভর্তা মেলে। সে শুঁটকি ভর্তা থেকে কালোজিরে ভর্তা, ডিম ভর্তা, ডাল ভর্তা, টমেটো ভর্তা, ইলিশ মাছের লেজ ভর্তা, ডিম-আলু ভর্তা, কাঁচা লঙ্কার ভর্তা, বাদাম ভর্তা সে হরেক রকম আইটেম। ওপার বাংলার দেখাদেখি কিন্তু এখন এপার বাংলাতেও ভীষণ রকমের জনপ্রিয় এই সমস্ত সমস্ত ভর্তাগুলি।

আর এবার বাড়িতে বানিয়ে ফেলুন পটলের ভর্তা। প্রথমেই পটলের দুটো মুখ কেটে নিয়ে খোসা হালকা করে ছাড়িয়ে নিতে হবে। এভাবে পটল কাটলে পোড়াতে সুবিধে হয়। এবার একটি শিকে রোস্ট করে নেওয়া পটল গেঁথে নিতে হবে। পটলের গায়ে তার আগে ভালোকরে সরষের তেল লাগাতে ভুলবেন না। ঘুরিয়ে ঘুরিয়ে কালো করে পটল সেঁকে নিন। খুব ভাল ভাবে পটল পুড়িয়ে নিন।

এবার পটলের গা থেকে কালো খোসা ছাড়িয়ে নিন। এবার পটল ছোট ছোট করে টুকরো করে কেটে মিক্সিতে পটল, কাঁচা লঙ্কা দিয়ে তা বেটে নিতে হবে। জলের ব্যবহার করা চলবে না। আবার কড়াইতে এক চামচ তেল দিয়ে গরম করতে বসান। এবার এই তেলের মধ্যে ২ টো শুকনো লঙ্কা, হাফ চামচ কালোজিরে আর মিহি করে কুঁচিয়ে রাখা রসুন দিয়ে তার মধ্যে দিয়ে দিন পেঁয়াজ কুচি। এবার পেঁয়াজ লাল করে ভাজা হলে ওর মধ্যে বেটে রাখা পটল, কাঁচালঙ্কা, স্বাদমচতো নুন-মিষ্টি দিয়ে ভাল করে কষে নিন। হয়ে গেলে ওপর থেকে ছড়িয়ে দিন কাঁচা সরষের তেল ব্যাস তৈরি পটল পোড়া ভর্তা।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।