Food

রাবড়ি বা সন্দেশ এখন অতীত, বাঁধাকপির মালাই খেয়েছেন! হার মানবে নামিদামি মিষ্টিও

বাঙালি মানেই খাওয়ারের শেষ পাতে থাকবে মিষ্টি। রসগোল্লা, সন্দেশ, লর্ডচমচম, রসমালাই, পান্তুয়া আরও কত কি। কিন্তু শেষ পাতে মিষ্টি না থাকলে আবার খাওয়ারটা ঠিক জমে না। কেমন যেন অসম্পূর্ন থেকে যায় খাওয়ার। তাই বিয়ে বাড়ি হোক, বা উপনয়ন মিষ্টি থাকা কিন্তু মাস্ট। তবে জানেন বাঁধাকপি অর্থাৎ যে সবজিটি সবজির তালিকায় প্রথম সারিতে বিচরণ করে। সেই সবজি দিয়েই বানানো যায় এক অসাধারণ মিষ্টি। যেটি স্বাদের দিক থেকে পরাস্ত করবে রসগোল্লা, সন্দেশ এমনকি মিষ্টি দইকেও।

হ্যাঁ বিশ্বাস না হলেও কথাটা কিন্তু একদম সত্যি। অনেকেরই হয়তো বাঁধাকপির অদ্ভুত গন্ধে মুখ বেজার হয়ে যায় কিন্তু এই মিষ্টিটি খাওয়ার পর বাঁধাকপি নিয়ে ধারণা পাল্টে যাবে আপনার। তাহলে চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই পদটি। কিন্তু তার আগে দেখে নিই কি কি গুন আছে বাঁধাকপিতে। বাঁধাকপিতে রয়েছে ভিটামিন এ, সি, কে ও বি এছাড়াও ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, সালফার, সালফোরাফেনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের শরীরকে সুস্থ রাখে না না রোগের হাত থেকে এবং পরিপাকতন্ত্রের প্রদাহ কমাতে সাহায্য করে।

উপকরণ:

বাঁধাকপির মালাই তৈরি করার জন্য প্রধান উপকরণ হল- বাঁধাকপি, চিনি, এলাচ, দুধ, ঘি। এই সামান্য উপকরণ দিয়েই আপনারা মন জয় করতে পারেন সকলের। তাহলে এবার চলুন দেখে নিন কিভাবে বানাবেন এই বাঁধাকপির মালাই।

প্রণালি:

পরিবারের বিশেষ কোনদিন অর্থাৎ জন্মদিন অথবা বিবাহ বার্ষিকী অথবা আচমকা বাড়িতে অতিথি আসলে বানিয়ে দিতে পারেন এই বিশেষ রেসিপি। চেটেপুটে পরিষ্কার হবে সবার পাত। আর বিশেষ খাটনি না করেই প্রশংসা কুড়োবেন আপনি। কারণ এই মালাই নামিদামি দোকানের মিষ্টিকেও হার মানাবে খুব সহজেই। দুই কাপ বাঁধাকপি কুচি, ৪-৬ চামচ চিনি, ১ লিটার দুধ, ২-৪ টে এলাচ এবং ২-৩ চামচ ঘি। ব্যস এই সামান্য উপকরণই যথেষ্ট।

আরো পড়ুন: তেলে ভেজে তো পকোড়া অনেক খেয়েছেন এবার খেয়ে দেখুন জলের পকোড়া একেবারে দুর্দান্ত

দারচিনি এবং যতসামান্য নুন নিয়ে প্রথমেই বাঁধাকপি ভাপ দিয়ে নিন। তারপর বাঁধাকপি থেকে জল ঝরিয়ে ঘি দিয়ে ভালো করে ভেজে নিন। অন্যদিকে আরেকটি গ্যাসে দুধ এবং এলাচ দিয়ে ভালো করে ফুটিয়ে, দুধ গাঢ় করে নিন। এরপর দুধে দিয়ে দিন আগে থেকে ভেজে রাখা বাঁধাকপি এবং সামান্য চিনি। কিছুক্ষণ ধরে নাড়াচাড়া করে মিশ্রণটি মোটা এবং গাঢ় হয়ে এলে নামিয়ে নিন। এবার ঠান্ডা করে কাজু, কেশর বা পেস্তা দিয়ে পরিবেশন করুন এই বাঁধাকপির মালাই। একেবারে অসাধারণ।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।