Food

ভগবান কৃষ্ণের প্ৰিয় মিষ্টি এখন আপনিও বানাতে পারেন সহজে! রইল রসমাধুরী রেসিপি

রসমাধুরী (Ras Madhuri)। নাম শুনেই বোঝা যায় কোনো মিষ্টির নাম। তবে বাঙালি মিষ্টি নয়। এটি সাধারণত বিহারের মিষ্টি। সাদৃশ্য রয়েছে আমাদের বাংলার রসমালাইয়ের সঙ্গে। তবে বানানোর প্রক্রিয়া অনেকটা রসগোল্লার মত। বলা ভাল, রসমাধুরী হল বাঙালিদের রসগোল্লা ও রস মালাইয়ের সংমিশ্রণ। বিউলির ডাল বা ছানা, দুটি উপকরণ দিয়ে বানানো যায় রসমাধুরী। জেনে নিন রেসিপি।

উপকরণ- দুধ, লেবু, চিনি, পেস্তা বাদাম, কেশর, আলমন্ড, এলাচ গুঁড়ো

প্রণালী- প্রথমে দুধ ভালো করে গরম করে নিন। গরম হতে হতেই তার মধ্যে ফেলে দিন লেবুর রস। দেখবেন দুধটি কেটে গেছে। এবার সেই কাটা দুধ ভাল করে তা ভালো করে ফুটিয়ে ছানা তৈরি করে নিন। ছানা তৈরি হয়ে গেলে গ্যাস বন্ধ করে ভালো করে জল ঝরিয়ে নিন।

এরপর মিহি করে ছানাটা মেখে নিন। তারপর রসগোল্লার আকারে কয়েকটি বল তৈরি করুন। এবার ছানায় মিশিয়ে নিন পেস্তা ও কেশর। প্রথমে ছোট ছোট নকুলদাদার মতো বল তৈরি করুন। এরপর পেস্তা মাখানো মিশ্রণ রসগোল্লার বলের মধ্যে পুর আকারে ব্যবহার করুন। এরপর চিনির জলের মধ্যে ফোটাতে থাকুন, যতক্ষণ না ফুটে ওঠে।

এরপর বানাতে হবে মালাই। এর জন্য প্রথমে দুধ গরম করতে হবে। গরম দুধে দিতে হবে চিনি। দুধ ও চিনি ঘন হয়ে এলে, তার মধ্যে দিয়ে দিন রসমাধুরী। এবার উপর থেকে পেস্তা কুচি ও কেশর, এলাচের গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।