Food

বাঙালির মাছের ঝোলে এবার আসুক সাউথ ইন্ডিয়ান টুইস্ট! বানিয়ে ফেলুন কাতলা মাছের মৈলি! দেখুন রেসিপি

বাঙালি জাতির মাছের প্রতি আকর্ষণ দুর্নিবার।আসলে বাঙালি ভীষণভাবেই মাছে-ভাতে থাকতে ভালোবাসে।বাঙালি ভীষণ রকম মাছ প্রিয় জাতি। ইলিশ, চিংড়ি, রুই, কাতলা, পাবদা প্রায় সব মাছই বাঙালির ভীষণ রকম পছন্দের। তবে রুই, কাতলা বাঙালি জাতির অতি পরিচিত মাছ। প্রায় প্রত্যেক বাঙালি ঘরেই নিত্যদিন এই মাছ রান্না হয়। তবে এবার পরিচিত এই মাছেই আসুক ভিন্নতা। বানিয়ে ফেলুন দক্ষিণী পদ মীন মৈলি। ভীষন‌ই কম সময়ে বানিয়ে ফেলা যায় এই পদ।

উপকরণ:

রুই বা কাতলা মাছ: ৪-৫ টুকরো।

পেঁয়াজ কুচি: ৩ টেবিল চামচ

আদা-রসুন বাটা: ১ চা চামচ

টমেটো কুচি: আধ কাপ

কাঁচা লঙ্কা: ৪-৫টি

কারিপাতা: এক মুঠো

নারকেলের দুধ: ১ কাপ

কালো জিরে: আধ চা চামচ

গুঁড়ো হলুদ: আধ চা চামচ

গোলমরিচের গুঁড়ো: ১ টেবিল চামচ

নুন: স্বাদ অনুযায়ী

সর্ষের তেল: আধ কাপ

রন্ধন প্রণালীঃ প্রথমেই মাছগুলো ভালো করে ধুয়ে নিয়ে নুন, এক চিমটে হলুদ মাখিয়ে রাখুন। এবার কড়াইতে তেল গরম করে নিয়ে তার মধ্যে মাছের টুকরোগুলো হালকা করে ভেজে তুলে নিন। এবার ওই তেলে‌ই কালোজিরে, কাঁচালঙ্কা, পেঁয়াজ কুচি দিয়ে বেশ কিছুক্ষণ ধরে ভাজুন।

এরপর ভাজা ভাজা হয়ে গেলে আদা-রসুন বাটা, টমেটো, গোলমরিচের গুঁড়ো দিয়ে দিন। এই সময় গ্যাসের আঁচ একেবারে কমিয়ে রাখবেন। এবার মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে তার মধ্যে দিয়ে দিন নারকেলের দুধ। বেশ কিছুক্ষণ ফুটতে দিন। ঝোল মোটামুটি ঘন হয়ে এলে ভেজে রাখা মাছগুলো দিয়ে দিন। এরপর একটু ফুটিয়ে মাছগুলোতে ঝোল ঢোকা পর্যন্ত অপেক্ষা করে উপর থেকে দিয়ে দিন কারি পাতা। একটু ফুটিয়ে গ্যাস বন্ধ করে দিন। রোজ একঘেয়ে মাছের ঝোল থেকে বেরিয়ে ট্রাই করতেই পারেন এই রেসিপি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।