Food

শিবরাত্রির উপোস করে কি খাবেন বুঝতে পারছেন না? বানিয়ে ফেলুন এই সাবুদানার ক্ষীর! রইল রেসিপি

আজ মহাশিবরাত্রি। আজদের দিনই বাঙালি মেয়ে বউদের কাছেই খুব গুরুত্বপূর্ণ। আজকের দিনে বিবাহিতা স্ত্রীরা স্বামীর কল্যাণের জন্য প্রার্থনা করেন দেবাদিদেব মহাদেবের কাছে। কামনা করেন তার স্বামী, পরিবারের সুস্থতার, সফলতার। তবে এইদিন লক্ষ্য লক্ষ্য কুমারী মেয়েরাও জল ঢালেন বাবার মাথায়। কথায় আছে আজকের দিনে বাবা মহেশ্বরের মাথায় জল ঢাললে খাওয়া যায় ভালো স্বামী। তাই কুমারী মেয়েরাও প্রহরে প্রহরে জল ঢালে মহাদেবের মাথায়। নির্জলা উপোস করে রাত্রি জাগরণ করে করতে হয় এই কঠিন ব্রত।

এইদিন যারা প্রহরে প্রহরে জল ঢালে তাদের থাকছে হয় নির্জলা। তবে অনেকেই শারীরিক সমস্যার কারণে বা এই কঠিন ব্রত পালন করার জন্য উপোস না করতে পারায় খায় সাবুদানা। তবে প্রতিবার ওই একই সাবুদানা ভিজানো খেতে ভালো লাগেনা অনেকেরই। তাহলে এমন কি করবেন যাতে অনেকটা সময় ভরা থাকবে আপনাদের পেট কিন্তু খেতেও হবে সুস্বাদু। তাই জন্যই আজ আপনাদের জন্য নিয়ে এসেছে এই সাবুদানার ক্ষীরের রেসিপি। জানে পড়বে না তেল নুন ফলত উপোস ভঙ্গ হবে না আপনাদের। তাহলে চলুন দেখে নিই কি কি লাগছে এই সাবুদানার ক্ষীর বানানোর জন্য?

উপকরণ:

সাবু দানা, ঘি, ড্রাই ফ্রুট, কেশর, এলাচ গুঁড়ো, দুধ, জাই ফল গুঁড়ো

আরো পড়ুন: টমেটো, আম, জলপাই দিয়ে চাটনি তো খেলেন, এবার খেয়ে দেখুন পাকা পেয়ারের চাটনি! এই রেসিপি কিন্তু খেতে হয় দারুণ

প্রণালি:

একটি ছোট পাত্রে ছোট সাবুদানা নিয়ে ভালো করে ধুয়ে ভিজিয়ে রেখে দিন। তারপর কড়াইয়ে ঘি নিয়ে হালকা ব্রাউন করে ড্রাই ফ্রুটগুলি ভেজে নিন। ড্রাই ফ্রুটগুলি ভাজা হয়ে গেলে একবার কড়াইয়ে দিয়ে দিন দুধ। এরপর দুধ ফুটে উঠলে তাতে দিয়ে দিন এলাচ গুঁড়ো, কেশর আর জাই ফল গুঁড়ো। এগুলি দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এবার তাতে দিয়ে দিন ভিজিয়ে রাখা সাবুদানা। সাবুদানা নিয়ে ভালো করে নেড়ে নামিয়ে নিলেই রেডি আপনাদের সাবুদানার ক্ষীর। এবার ওপর থেকে আরও কিছু ড্রাই ফ্রুট ঝরিয়েই পরিবেশন করুন সাবুদানার ক্ষীর, বানানোও সহজে এবং খেতেও সুস্বাদু।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।