Connect with us

    Food

    শীতের দিনে রাঁধুন স্বাদের ব্লকবাস্টার পালং শাক দিয়ে শোল মাছের ঝোল, তাক লাগান সকলকে

    Published

    on

    Palong Shak Shol Mach

    শীতের সময় বাজারে গেলেই তাক লেগে যায় পালং শাকের (Spinach) দিকে তাকিয়ে। শাক রান্নার রয়েছে হরেক প্রণালি। চচ্চড়ি, ভাজা কত কি না রান্না করা যায়। তবে পালং শাক দিয়ে শোলমাছ খেয়েছেন কখনও? বাংলার হেঁসেলে এ নতুন রান্না নয়। আজ রইল সেই রেসিপি (Recipe)।

    উপকরণ – শোল মাছ, পালং শাক, পেঁয়াজ স্লাইস করে কাটা, পেঁয়াজ কিছুটা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা, হলুদ, জিরে গুঁড়ো, লাল মরিচ, স্বাদমতো নুন ও চিনি।

    প্রণালি – প্রথমে কড়াইয়ে তেল গরম করে নিয়ে তাতে স্লাইস করে কাঁটা পেঁয়াজ আর মাঝখান থেকে চেরা লঙ্কা দিয়ে দিন। একটু ভাজা ভাজা হয়ে এলে হলুদ গুঁড়ো দিন। এবার অল্প জল দিয়ে দিন। এবার দিন জিরে গুঁড়ো বা জিরে বাটা ও লাল লঙ্কা। তবে অবশ্যই ঝাল কতটা খাবেন তার উপর নির্ভর করছে।

    এবার মসলাতে দিয়ে দিন রসুন আর পেঁয়াজ বাটা। স্বাদমতো নুন দিয়ে কষাতে থাকুন। এই সময় অল্প চিনিও দিতে পারেন। তেল ছাড়লে কাটা শোল মাছের টুকরো কড়াইতে দিয়ে দিন। মশলার সঙ্গেই কষাতে থাকুন। যাদের মাছের গন্ধ সহ্য হয় না তারা অল্প একটু ভেজে নিতে পারেন।

    আরও পড়ুন: এই শীতে বানান দারুণ স্বাদের নলেন গুড়ের নারকেলের পায়েস! রইল রেসিপি

    আগে থেকে পালং শাক ধুয়ে কেটে রেখে দিন। মাছ কষানোর পর শাকগুলো কড়াইতে দিয়ে দেবেন। ভাল করে মিশিয়ে দেখবেন শাক থেকে জল ছেড়েছে। এতেই পুরো রান্নাটা হবে। আলাদা করে জল দেবেন না। ঝোল কমে এলে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস কড়া নামিয়ে, গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন পালং শাক দিয়ে শোল মাছের ঝোল।