Food

শীতের বেগুন দিয়ে বানিয়ে ফেলুন পুর ভরা বেগুন! খেতে কিন্তু হয় দারুণ

বর্তমান সময়ে গোটা বছর ধরে বেগুন বাজারে পাওয়া গেলেও শীতকালীন বেগুনের আলাদাই কদর। শীতকালে বেগুন ভাজা হোক বা বেগুন ভর্তা সবকিছুই জমে হিট। তীব্র রকমের পুষ্টিগুণের পাশাপাশি এই সবজির স্বাদ‌ও বেশ ভালো। আসলে বেগুন দিয়ে হরেক রকমের পদ রাধা যায়। আর তাই বাঙালির বেগুন প্রেম অদম্য। আর এই বেগুন দিয়েই বাড়িতে বানিয়ে ফেলুন পুর ভরা বেগুন। ভাত হোক বা রুটি জমিয়ে দেবে এই পদ।‌ চলুন দেখে নেওয়া যাক কী কী লাগবে –

উপকরণ:

১টা আস্ত বেগুন, ১ টেবিল চামচ গাজর কুচি, ২ টেবিল চামচ টমেটো কুচি, ১ টেবিল চামচ ক্যাপসিকাম কুচি, ২ টেবিল চামচ কাঁচা লঙ্কা কুচি, ১ টেবিল চামচ পেঁয়াজ কুচি, ২ টেবিল চামচ ধনেপাতা, ১/৪ টেবিল চামচ হলুদ গুঁড়ো ও চিনির গুঁড়ো, ১টা ডিম, ১১/২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১/৪ টেবিল চামচ ধনে ও জিরের গুঁড়ো, ১/২ টেবিল চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, ১/২ টেবিল চামচ চাট মসলা।

আরো পড়ুন: টক খেতে মন চাইছে? কিন্তু নেই কাঁচা আম, একঘেয়ে কুল খেতেও ভাল লাগছে না! জেনে নিন মাছের ডিমের টকের অভিনব রেসিপি

রন্ধন প্রণালী:

প্রথমেই বেগুনটিকে ভালো করে ধুয়ে নিয়ে মোটা মোটা গোল গোল করে কেটে নিতে হবে। এরপর একটি ছুরির সাহায্যে ভেতরের অংশ বের করে নিতে হবে। এবার একটা পাত্রে বেগুন কুচি, ক্যাপসিকাম কুচি, গাজর কুচি, কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, জিরে ও ধনের গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ ও চাটমশলা, ডিম ও কর্ণ ফ্লাওয়ার, স্বাদ মতো নুন, অল্প পরিমাণে চিনি দিয়ে ভালো করে মিশিয়ে ফেটিয়ে নিতে হবে।

অন্যদিকে বেগুনের গায়ে নুন, হলুদ, চিনি এবং কাশ্মীরি লঙ্কার গুঁড়ো মিশিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে । এবার কড়াই বা ফ্রাইংপ্যানে সরষের তেল ভালো করে গরম করে নিতে হবে। এরপর ওই কাটা বেগুন গুলো ভাজতে দিতে হবে। এরপর বেগুনের কাটা অংশে মিশ্রণটি চামচের সাহায্যে অল্প অল্প করে ঢেলে দিতে হবে। একটি পাশ ভালো করে ভেজে নিয়ে অপর পাশটিও ভেজে নিতে হবে। একেবারে মাঝারি আঁচে চাপা দিয়ে এই রান্নাটি হবে। যেন ভিতরে কাঁচা না থেকে যায়। এইভাবে দু’দিক ভালো করে ভেজে তুলে নিতে হবে। দুপুরে গরম ভাতের সঙ্গে ঘি সহযোগে এই পদ কিন্তু আপনার দুপুরবেলা জমিয়ে দেবে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।