Connect with us

    Food

    স্বাধীনতা দিবস উদযাপনে বাড়িতেই বানান তেরঙা পোলাও! সঙ্গী হোক পনিরের পদ

    Published

    on

    terenga polao

    বাড়ি বসেই যারা খাদ্যরসিক তারা আজকের এই বিশেষ দিন উপলক্ষে উদযাপনে রাখতে পারে ত্রিবর্ণরঞ্জিত পোলাও। সবুজ আর কমলা পার্টের জন্য কিভাবে সেই রঙ আনবেন সেটা দেওয়া হল নিচে। সঙ্গে পনিরের কোনও পদ রাখতে পারেন। রইল সেই রেসিপি।

    কমলা অংশের উপকরণ: চাল (১/৪ কাপ), গোটা জিরে (১/২ চা চামচ), আদা-রসুন বাটা (১ চা চামচ), হলুদ গুঁড়ো (১/২ চা চামচ), লঙ্কার গুঁড়ো (১/২ চা চামচ), টমেটো পিউরি (১/২ কাপ), নুন, ছোট চৌকো করে কুচনো গাজর (২ টোবিল চামচ)

    পদ্ধতি: কড়াইতে ১ চামচ তেল নিয়ে তাতে জিরে ফোড়ন দিয়ে আবার আদা-রসুন বাটা দিয়ে সামান্য নাড়াচাড়া করে নিয়ে ভিজিয়ে রাখা চালটা দিয়ে দিতে হবে। এরপর হলুদ আর লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে ভেজে নেবেন। এই সময় টুকরো করে রাখা গাজরও দিয়ে দিতে হবে। তারপর টমেটো পিউরি ঢেলে দিন। নুন মিশিয়ে ঢাকা দিয়ে সেদ্ধ হতে দিতে হবে।

    সবুজ অংশের উপকরণ: চাল (১/২ কাপ), গোটা জিরে (১/২ চা চামচ), আদা-রসুন বাটা (১ চা চামচ), কাঁচা লঙ্কা বাটা (১ চা চামচ), নুন (স্বাদমতো), পালংশাক পিউরি (১/২ কাপ)

    পদ্ধতি: কড়াইতে ১ চামচ তেল নিয়ে তাতে জিরে ফোড়ন ও আদা-রসুন বাটা আর কাঁচালঙ্কা বাটা দিয়ে সামান্য নাড়াচাড়া করে নিয়ে ভিজিয়ে রাখা চালটা দিয়ে দেবেন। চাল ভাজা ভাজা হয়ে এলে ঢেলে দিন পালংশাকের পিউরি। নুন মিশিয়ে ঢাকা দিয়ে সেদ্ধ হতে দিন।

    দুই রকমের চাল রান্না হয়ে গেলে একটা বড় থালা নিয়ে তার একপাশে প্রথমে কমলা ভাত, তারপর সাদা ভাত ও তারপর সবুজ ভাত একহাত করে রাখুন। সাদা ভাতের উপর বসিয়ে দিন একটা তারকা মৌরি।