Food

মাছের ঝোল, ঝাল তো অনেকবার খেয়েছেন, এবার বানিয়ে ফেলুন বাংলার পুরোনো রান্না, তেঁতুল দিয়ে মাছের টক, রইল রেসিপি

কথায় বলে মাছে ভাতে বাঙালি। তবে দিনে দিনে যা গরম পড়ছে এখন মাছ বা কোন খাওয়ারই মুখে রাচ্ছে না কারোর। কিন্তু তাই বলে কি মাছ খাওয়া বন্ধ দেওয়া যায়? না একদমই না। মাছের মধ্যেই রয়েছে ভরপুর প্রোটিন আর ভিটামিন যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী তাই মাছ খাওয়া বন্ধ দেওয়া যাবে না একেবারেই। তবে কি করা যায় এই ভাবছেন তো? এই চিন্তা দূর করার জন্যই আজ আপনাদের জন্য রইল বাংলা প্রচলিত মাছের টকের রেসিপি। এতে শরীরও থাকবে ভালো আর রুচি ফিরবে মুখের। তাহলে আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে তেঁতুল দিয়ে মাছের টক বানানোর জন্য।

উপকরণ:

চার পিস কাটা মাছ, তেঁতুল, সাদা জিরে, ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, পেঁয়াজ কুচি, ১ চামচ জিরে গুঁড়ো, ১ চামচ ধনে গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ এবং চিনি, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল

প্রণালি:

প্রথমেই কেটে রাখা মাছগুলোতে নুন, হলুদ মাখিয়ে নিন। এরপর কড়াইয়ে দিয়ে দিন সর্ষের তেল। তেল গরম হয়ে গেলে তাতে ভেজে নিন মাছের পিসগুলো। প্রসঙ্গত জানিয়ে রাখি, মাছের টক রান্নার সময় পিসগুলোকে হালকা করে ভাজুন, টক বানানোর সময় মাছের পিস কখনও করা করে ভাজবেন না এতে টেস্ট ভালো আসে না। মাঝারি আঁচে মাছের পিসগুলো হালকা করে ভেজে নিয়ে তুলে রাখুন একটি পাত্রে। তারপর আরেকটি পাত্রে তেঁতুল জল দিয়ে ভালো করে চটকে নিন। তেঁতুলের বিচ্গুলো আলাদা করে ফেলে দিয়ে তেঁতুলের মধ্যে দিয়ে দিন সামান্য পরিমাণে নুন এবং প্রয়োজনে সামান্য পরিমাণে জল।

এবারে বানিয়ে নিন ভাজা মশলা। তবে ভাজা মশলা শুধু এই রান্নাতেই নয়, ঘুগনি, তরকারি, দইবড়া, ফুচকাতেও দিতে পারেন। এই ভাজা মশলা বানানোর জন্য নিয়ে নিন ১ চা চামচ জিরে, ১ চা চামচ মৌরি, ২-৩ টে এলাচ, ১ চা চামচ ধনে। সমস্ত মশলাগুলো তাওয়াতে দিয়ে ভালো করে রোস্ট করে নিন যতক্ষণ না মশলাগুলো বাদামি রঙের হয়ে যায়। এরপর মশলাগুলো রোস্ট হয়ে গেলে মিক্সিতে মিহি করে গুঁড়ো করে নিন ব্যস তাহলেই তৈরি আপনার ভাজা মশলা।

তারপর ছাঁকনি দিয়ে তেঁতুল ভালো করে ছেঁকে পেস্ট বের করে নিন। এরপর কড়াইয়ে ওই মাছ ভাজার তেলেই দিয়ে দিন সাদা জিরে। তারপর জিরেটা একটু লালচে হয়ে এলেই দিয়ে দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজটা একটু লালচে হয়ে এলেই দিয়ে দিন হলুদ গুঁড়ো। এরপর ভালো করে নেড়ে দিয়ে দিনে জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো এবং ধনে গুঁড়ো। তারপর কড়াইয়ে দিয়ে দিন সামান্য পরিমাণে জল। মশলাটা ভালো করে কষানো হয়ে গেলেই দিয়ে দিন তেঁতুলের পেস্ট।

আরো পড়ুন: এই গরমে স্বাস্থ্যকর রান্না নিয়ে নাজেহাল? চটজলদি বানিয়ে ফেলুন পেঁপের ডালনা! খেতে যেমন সুস্বাদু তেমন‌ই স্বাস্থ্যকর

সবটা ভালো করে নাড়াচাড়া করে দিয়ে দিন সামান্য পরিমাণে চিনি এবং নুন। এরপর দিয়ে কড়াইয়ে দিয়ে দিন আগে থেকে ভেজে রাখা মাছগুলো। তারপর ভালো করে নাড়াচাড়া করুন যাতে মাছের মধ্যে মশলাটা ঢুকে যায়। এরপর দিয়ে দিন সামান্য পরিমাণে জল। টকের মাছের ক্ষেত্রে ঝোলটা একটু পাতলা হয়। তবে আপনারা যেরকম পরিমাণে ঝোল রাখতে চাইছেন সেরকম বুঝে এখানে জল ব্যবহার করুন। এরপর প্রয়োজনে দিয়ে দিন নুন এবং চিনি। তারপর মাছগুলো ঢাকা দিয়ে রানা হতে দিন কিছুক্ষণ। এরপর দিয়ে দিন ভাজা মশলা। তারপর সবটা নেড়ে নিন। তাহলেই তৈরি আপনাদের তেঁতুলের দিয়ে মাছের টক। গরমে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।