Food

পটল দেখলেই মুখ বেজার? শুধু মসুর ডাল আর পটল দিয়ে বানিয়ে নিন এক দারুণ সুস্বাদু রেসিপি! যা চাখলেই মুখে ফুটবে হাসি

গরম পড়তেই বাজারে পটল (Catarat) বাবাজির খেলা শুরু। বাজার করতে গিয়ে আপনিও ব্যাগ ভর্তি করে পটল নিয়ে এসেছেন। কিন্তু সেই পটলের একঘেয়ে ঝোল, তরকারি খেয়ে মুখ বেজার বাড়ির সবার। একই রান্না পাতে নিতে মোটেই মন চাইছে না। তবে উপায়? পটল দিয়ে বানিয়ে নিতে পারেন এমন একটি রেসিপি, যা মুখে হাসি ফোটাবে বাড়ির সবার। শুধুমাত্র মুসুর ডলার পটল দিয়েই দুর্দান্ত মন জয় করার রেসিপির (Recipe) বিবরণ রইলো সকালের প্রতিবেদনে।

উপকরণ

এই রান্নাটি বানাতে যে যে জিনিসগুলি লাগবে সেগুলি হল- পটল, মসুর ডাল, পেঁয়াজ, আদা, রসুন, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, জিরের গুঁড়ো, নুন, চিনি, টমেটো পিউরি, ধনেপাতা, কাঁচা লঙ্কা, টক দই, সরষের তেল

প্রণালী

রান্নাটি বানানোর জন্য প্রথমে আপনাকে একটি বাটিতে মসুর ডাল জল দিয়ে ভিজিয়ে রাখতে হবে।বারবার জল চেঞ্জ করে মসুর ডাল বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর ভিজিয়ে রাখা মুসুর ডাল মিক্সারে দিয়ে তার একটা পেস্ট তৈরি করে নিন। এরপর পটলগুলিকে খোসা ছাড়িয়ে বিশেষ কায়দা করে পটলের মধ্যে থেকে বীজগুলি বার করে নিন। এরপর কড়াইতে তেল গরম করুন। ‌তাতে একে একে বেশ কিছু উপকরণ দিয়ে দিন।

গরম হওয়া তেলে একটি বড় সাইজের পেঁয়াজ কুঁচিয়ে প্রথমে দিয়ে দিন। তারপর তাতে দিন হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, জিরের গুঁড়ো নুন, চিনি, রসুন ও আদা কুচি।‌ এরপর এর মধ্যে পটলের বীজগুলি দিয়ে ভালো করে নেড়ে নিন। তারপর এর মধ্যে দিয়ে দিন মসুর ডালের পেস্টটি। তারপর ধনেপাতা কুচি দিয়ে সবটা ভালো করে নেড়ে নিয়ে আলাদা করে তুলে রাখুন। এরপর মসলাটি পটলের মধ্যে পুরের মতো ভরে দিয়ে কড়াইতে তেল গরম করে পটলগুলিকে ভেজে তুলে রাখুন।

আরো পড়ুন: আর শেষপাতে মিষ্টির দোকান থেকে কেনা মিষ্টি নয়! বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন সুজির সন্দেশ, রইল দারুণ রেসিপি

এরপর ফের কড়াইতে সরষের তেল গরম করে তাতে গরম মসলা, লবঙ্গ, তেজপাতা দিয়ে ভালো করে নেড়ে নিন। তারপর এর মধ্যে দিয়ে দিন টমেটো পিউরি। মসলাটা ভালো করে নেড়ে নিয়ে‌ এতে একে একে মেশান হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো শুকনো লঙ্কার গুঁড়ো। তারপর এর মধ্যে দিয়ে দিন ফেটিয়ে রাখা টক দই। গোটা মিশ্রণটা ভালো করে নেড়ে নিয়ে তাতে একটু জল মিশিয়ে দিন। ‌এরপর এর মধ্যে দিয়ে দিন পুর ভরা পটলগুলো। তারপর কিছুক্ষণ নেড়েচেড়ে গরম গরম পরিবেশন করুন মসুর ডাল ও পটলের জিভে জল আনা রান্নাটি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।