Food

Recipe: শীতের দুপুরে গরম ভাতের সঙ্গে পাবদার ঝাল নয়, বানিয়ে ফেলুন পাবদার তেলঝোল! খেতে কিন্তু হয় অনবদ্য

বলা হয় মাছে ভাতে বাঙালি। বাঙালির সঙ্গে মাছের সম্পর্ক বহু পুরনো। যে কোনও আইটেম‌ই বাঙালির বড্ড প্রিয়। বলাই বাহুল্য মাছ কিন্তু বাঙালির অন্যতম বড় দুর্বলতা। বিশেষ কিছু কিছু মাছের মাথার প্রতি আলাদাই আকর্ষণ থাকে। রুই-কাতলা বাঙালির নিত্যদিনের ভাতের থালায় জায়গা করে নিলেও বাঙালির অন্যতম প্রিয় মাছ হল পাবদা। তবে সর্ষের ঝাল কিংবা বড়ি, বেগুন দিয়ে ঝোল নয়। বানিয়ে ফেলুন পাবদার তেলঝোল।

উপকরণ:

পাবদা মাছ: ৫-৬টি

রসুন: ৫-৬ কোয়া

টমেটো পিউরি: ৩ টেবিল চামচ

কাঁচা লঙ্কা: ২-৩টি

ধনে পাতা কুচি

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

নুন: স্বাদ অনুযায়ী

সর্ষের তেল: মাছ ভাজার জন্য

কাশ্মীরি লঙ্কার গুঁড়ো: ১ চা চামচ

রন্ধন প্রণালীঃ প্রণালী: প্রথমেই ভালো করে ধুয়ে নিন মাছ। এরপর নুন-হলুদ মাখিয়ে রেখে দিন। এরপর একটি পাত্রে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, টমেটোর পিউরি, থেঁতো করা রসুন এবং ১ টেবিল চামচ সর্ষের তেল ভাল করে মিশিয়ে নিন। ঈষদুষ্ণ জল‌ও দিতে পারেন।

এ বার কড়াইতে সর্ষের তেল গরম করে মাছ ভেজে নিন। ওই তেলের মধ্যেই এবার কাঁচালঙ্কা এবং মশলার মিশ্রণ দিয়ে ফুটতে দিন। নুন দিয়ে দেবেন।কিছুক্ষণ ফোটার পর এ বার ধীরে ধীরে মাছগুলি ওই মিশ্রণের মধ্যে দিয়ে দিন। মিনিট দুয়েক ফুটিয়ে নিয়ে উপর থেকে ধনেপাতা আর সর্ষের তেল ছড়িয়ে নামিয়ে নিন। ব্যস, তৈরি পাবদা মাছের তেলঝাল। শীতের দুপুরে এই পদ কিন্তু জমে যাবে।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।