Food

অক্ষয় তৃতীয়ায় বাড়িতে বানিয়ে ফেলুন দারুণ নিরামিষ ভোজ! রাঁধুন এই পোলাও আর ডেজার্ট! রইল রেসিপি

অক্ষয় তৃতীয়ার দিনে ছুটি থাকে না ঠিকই তবে তবে এই বিশেষদিনে অনেকের বাড়িতেই নানা পুজোর্চনা হয়। বাড়িতে আসেন অতিথিরাও। আর পুজোর দিন মানেই নিরামিষের বাহারি রান্না। তাই আপনাদের জন্য রইল অক্ষয় তৃতীয়ার জন্য বিশেষ রেসিপি। পুজোর দিন মেন্যুতে যোগ করুন এই রেসিপিগুলো চেটেপুটে সাফ হবে সকলের পাত। আর এই রান্নাগুলো করার বিশেষ খাটুনির নয়। তাহলে চলুন দেরি না করে চটপট জেনে নিই রেসিপিগুলো।

উপকরণ :

এক কাপ দেরাদুন রাইস, দেড় লিটার দুধ (আগে থেকে ফুটিয়ে রাখা), ২ চামচ কড়াইশুঁটি, ৪-৫ টা স্টার অ্যানিস, ২ চামচ গোটা গরম মশলা, ৩ চামচ মিল্কমেড, ১ চামচ কিশমিশ, চার চামচ ঘি, আধ চামচ নুন এবং স্বাদ অনুযায়ী চিনি

প্রণালি :

প্রথমেই দেরাদুন চাল ভালো করে ধুয়ে প্রায় ১ ঘণ্টার জন্য ভিজিয়ে রাখুন। এরপর পাত্র নিয়ে তাতে তাতে ঘি গরম করে স্টার অ্যানিস আর গরম মশলা ফোড়ন দিয়ে নিন। ফোড়নের গন্ধ বেরোতে শুরু করলে কিশমিশ, কড়াইশুঁটি আর দেরাদুন চাল কিছুক্ষণ নেড়ে নিন। তারপর তার মধ্যে দিয়ে দিন আগে থেকে ফুটিয়ে রাখা দুধ। এরপর একে একে যোগ করুন চিনি আর নুন। তারপর আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন পাত্রটি। কিছুক্ষন রান্না হওয়ার পর ধোঁয়া ভের হতে শুরু করলেই ব্যস তৈরি হয়ে গেছে আপনাদের পোলাও। এরপর আঁচ থেকে নামিয়ে স্ট্যান্ডিং সময় রাখুন। পরে ঢাকনা খুলে ওপর দিয়ে মিল্কমেড ছড়িয়ে পরিবেশন করুন এই সুস্বাদু পোলাও।

পোলাওয়ের সঙ্গে রেঁধে ফেলুন স্বর্ণালী পনির

উপকরণ :

পনির, টমেটো পিউরি, ভাজা মশলা যার মধ্যে থাকবে ধনে, জিরে, পোস্ত বীজ, ভাজা বাদাম, সাদা তিলের গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, কাঁচা লঙ্কা, আদা বাটা, শুকনো লঙ্কা, চেরি টমেটো, টক দই, নারকেলের দুধ, বাদাম, গরম মশলা, সাদা তেল, স্বাদ অনুযায়ী লবণ এবং চিনি

প্রণালি :

প্রথমে কড়াইয়ে তেল গরম করে পনিরগুলো হালকা বাদামি করে ভেজে নিন। তারপর সেই তেলেই ফোড়ন দিয়ে নিন শুকনো লঙ্কা। তারপর একে একে কড়াইয়ে দিয়ে দিন আদা বাটা এবং কাঁচালঙ্কা কুচি। এরপর কড়াইয়ে টক দই এবং টমেটো পিউরি দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। তারপর প্রয়োজন অনুযায়ী দিয়ে দিন নারকেলের দুধ এবং লঙ্কার গুঁড়ো। এবারে দিয়ে দিন চেরি টিমিটাইগুলি। তারপর কড়াইয়ে দিয়ে দিন ধনে পাতা কুচি এবং গরম মশলা। এরপর সবটা ভালো করে নাড়াচাড়া করুন। সব মশলা ভালো করে কষানো হয়ে গেলে পনির দিয়ে ভালো করে নেড়ে নিন। ব্যস তাহলেই তৈরি আপনাদের স্বর্ণালী পনির।

শেষ পাতে মিষ্টি না হলে চলে! তাই আজকের ডেজার্টে রইল আম শিরখন্দ, জেনে নিন রেসিপি

উপকরণ :

৩ কাপ টক দই, ৬টা কাজুবাদাম, ৬টা আমন্ড, ১/৪ চা চামচ এলাচ গুঁড়ো, ১ চামচ ঈষৎ উষ্ণ দুধ, ৬ আঁশ কেশর, ১ কাপ পাকা আমের পিউরি, আধ কাপ ক্যাস্টর সুগার

প্রণালি :

প্রথমে একটা মসলিন কাপড় দিয়ে দই নিয়ে অনন্ত ৬-৭ ঘণ্টা ঝুলিয়ে রাখুন যাতে দইয়ের মধ্যে থেকে সব জল বেরিয়ে যায়। তারপর কাপড় বাধা অবস্থায় দই ফ্রিজে ঢুকিয়ে রাখুন। আমান্ডগুলি জলে ভিজিয়ে রাখুন। তারপর আমান্ডগুলো খোসা ছাড়িয়ে নিন। এরপর ছোট ছোট টুকরো করে আমন্ড এবং কাজুবাদামগুলি কুচিয়ে নিন। হালকা উষ্ণ গরম দুধ ভিজিয়ে রাখুন কেশর। ফ্রিজের রাখার প্রায় ঘণ্টা খানেক পর ফ্রিজ থেকে দই বের করে নিন এসে রাখুন একটি বড় পাত্রে। তারপর খুব ভালো করে ক্যাস্টর সুগার এবং টকদই একসঙ্গে খুব ভালো করে ফেটিয়ে নিন।

তারপর একে একে তাতে দিয়ে দিন আগে থেকে কুচিয়ে রাখা কাজুবাদাম এবং আমন্ড, পাকা আমের পিউরি, ঈষদুষ্ণ দুধে ভিজিয়ে রাখা কেশর, এলাচ গুঁড়ো। সব দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর মিশ্রণটা আরও দুই ঘণ্টার জন্য ফ্রিজে রাখুন। এরপর ফ্রিজ থেকে বের করে ওপর দিয়ে আরও খানিকটা আমন্ড আর কাজুবাদাম ছড়িয়ে দিয়ে স্কুপের সাহায্যে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন আমের শিরখন্দ।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।