Connect with us

    Food

    শীত যাওয়ার মুখে বানিয়ে ফেলুন গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ম্যারা পিঠে! জেনে নিন এই অভিনব পিঠের রেসিপি

    Published

    on

    maxresdefault 2024 02 13T090059.396

    শীতের দিনে পিঠেপুলি বাঙালির অন্যতম বড় আকর্ষণ। এই পিঠের মায়া কাটানো ভীষণ কষ্টের। বিশেষ করে বাঙালি জাতি মিষ্টি প্রেমী। আর শীতকালের নতুন গুড়ের, চালের গুঁড়োর এই পিঠের আকর্ষণ তাই বাঙালির কাছে দুর্নিবার। পাটিসাপ্টা, দুধ পুলি এই পিঠে গুলি ভীষণ রকম পরিচিত পিঠে। আজ আপনাদের সঙ্গে ভাগ করে নেব গ্রাম বাংলার ঐতিহ্য সম্পন্ন আরও একটি পিঠের রেসিপি। ম্যারা পিঠে।

    দেখে নেওয়া যাক উপকরণ সমূহ-

    উপকরণ: চালের গুঁড়ো ২ কাপ, ময়দা ১/২ কাপ, সামান্য পরিমাণে নুন, খেজুরের গুড় ও নারকেল।

    রন্ধন প্রণালীঃ প্রথমেই গ্যাসে একটি পাত্র বসিয়ে তার মধ্যে দিয়ে দিন পরিমাণ মতো জল। এবার ওই জলে নুন, খেজুরের গুড় আর নারকেল দিয়ে দিন। জল ফুটে উঠলে দিয়ে দিন চালের গুঁড়ো আর ময়দা। এবার ভালোভাবে নেড়ে চালের গুঁড়ো আর ময়দা সেদ্ধ করে নিন। চালের গুঁড়োকে এই পিঠের জন্য ভালো করে সিদ্ধ করতে হবে।

    এবার সেদ্ধ করা মিশ্রণ অন্য পাত্রে ঢেলে নিয়ে হাতের সাহায্যে খুব ভালো করে মেখে নিতে হবে। এবার অল্প অল্প মিশ্রণ হাতে তুলে নিয়ে পছন্দমতো আকৃতিতে পিঠেগুলো তৈরি করে নিতে হবে। এবার পিঠে তৈরি হয়ে গেলে তা ভাপে বসাতে হবে। তার জন্য গ্যাসের ওপর জলসহ পাত্র বসিয়ে সেই পাত্রের উপরে একটা স্টিলের চালনি বসিয়ে তার উপর পিঠাগুলো রেখে ঢেকে দিতে হবে। এবার চাপা দিয়ে ১৫ থেকে ২০ মিনিট ভাপে থাকলেই তৈরি ম্যারা পিঠে।