Food

দোলে রং খেলার পর মধ্যাহ্ন ভোজে সুপারহিট হবে মটনের এই স্পেশাল রেসিপি! দেখে নিন

দোল মানেই হইহুল্লোড়, জমিয়ে রঙ খেলা, আড্ডা, নাচ গানের আসর সঙ্গে ফাটাফাটি খাওয়াদাওয়া। সেটা না হলেই যেন ঠিক জমে না দোলের উৎসব। আর বাঙালির বিশেষ দিনের খাওয়াদাওয়া মানেই কিন্তু মটন মাস্ট। মটন খেতে কেই না ভালোবাসে। মটন ছাড়া যেন অনুষ্ঠানের বিশেষদিনটা ঠিক জমে না। কষা কষা মাংস, সঙ্গে লাল লাল আলুর আর গরম গরম ভাত ব্যাস, আহা যেন অমৃত।

সকল থেকে রঙ খেলে ভুত হয়ে, স্নান সেরেই মায়ের হাতের সেই মটনের সুগন্ধ যেন দ্বিগুণ বাড়িয়ে দেয় খিদে। লাল লাল সেই মটনের সেই তুলতুলে পিসটা মুখে দিতেই যেন স্বর্গের অনুভুতি হয়। তাই আজ দোলের বিশেষদিনে আপনাদের সকলের জন্যই নিয়ে এসেছি ঘরোয়া পদ্ধতিতে মটনের এক দারুণ রেসিপি। খালেই মন জুড়িয়ে যাবে আপনাদের। আর বানানোও একদম সহজ। রইল আজকের মটনের রেসিপি। তাহলে চলুন দেখে নিই কি কি উপকরণ লাগছে এই পদটি বানানোর জন্য

উপকরণ:

মটন, আলু, পেঁয়াজ কুচি, আদা বাটা, হলুদ গুঁড়ো, রসুন বাটা, টমেটো কুচি, টক দই, গোটা শুকনো লঙ্কা, লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়া, ধনে গুঁড়ো, চিনি, গোটা গরমমশলা, সর্ষের তেল, লবণ, তেজপাতা।

প্রণালি:

প্রথমেই মাংস ভালো করে ধুয়ে, জল ঝরিয়ে তাতে টক দই,কাঁচা লঙ্কা বাটা, রসুন বাটা, সবরকমের শুকনো লঙ্কা, আদা বাটা, পরিমাণ অনুযায়ী লবণ এবং সর্ষের তেল দিয়ে ১ ঘণ্টার জন্য ম্যারিনেট করে রাখুন। এরপর প্রেসার কুকারে তেল দিয়ে আলুগুলো টুকরো টুকরো করে ভেজে তুলে নিন। তারপর গরম তেলে চিনি দিয়ে দিন চিনি। চিনিগুলো লাল হয়ে এলে তেজপাতা, গরমশলার গুঁড়া আর শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে দিন।

তারপর সেই ফোড়ন থেকে সুগন্ধ বেরিয়ে এলে পেঁয়াজ কুচিগুলো ভেজে নিন। এরপর পেঁয়াজগুলো বাদামি রঙ হয়ে এলে তাতে টমেটো কুচিগুলো দিয়ে পরিমাণ অনুযায়ী সামান্য নুন দিয়ে ভেজে নিন। এবার টমেটোগুলি নরম হয়ে এলে ম্যারিনেট করা সম্পূর্ন মাংসগুলি দিয়ে অনেকক্ষণ ধরে ভালো করে কষাতে থাকুন। এইভাবেই মাংসগুলোকে কষানোর ১৫ মিনিট পর যখন মাংসগুলো আয়তনে কমে আসবে।

আরও পড়ুন: দোলের স্পেশাল খাওয়াদাওয়ার পর শেষ পাতে খেয়ে নিন ঠাণ্ডা ঠাণ্ডা কুলফি, রইল রেসিপি

অর্থাৎ মাংসগুলো থেকে তেল বেরোতে শুরু করবে তখন তাতে দিয়ে দিন ৩ কাপ গরম জল। এরপর জল ফুটতে শুরু করলে ভেজে রাখা আলুর টুকরোগুলো দিয়ে দিন। তাতে দিয়ে দিন স্বাদ অনুযায়ী লবণ। তারপর প্রেসার কুকারের ঢাকনাটা বন্ধ করে দিন। চারটে সিটি পড়লে গ্যাসের আঁচ কমিয়ে আরও ৫ পাঁচ মিনিট রেখে গ্যাস বন্ধ করে দিন। ঢাকনাটা নিজের থেকে খুললে সামান্য গরম মশলা দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে নিন। ব্যাস রেডি আপনাদের গরম গরম মটনের ঝোল। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই সুস্বাদু রেসিপিটি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।