Food

বেগুন ভাজা, ভর্তা ছাড়ুন! নিরামিষ দিনে বানিয়ে ফেলুন দারুণ সুস্বাদু দ‌ই বেগুন! নিমেষেই এক থালা ভাত হবে সাফ! 

মঙ্গল, বৃহস্পতি, শনিতে বেশিরভাগ বাঙালি পরিবারেই নিরামিষ ভক্ষণ করা হয়। আর তাই ভাববেন না শুধু আমিষ খাবারেই মেতে থাকে বাঙালি, সুস্বাদু নিরামিষ খাবার খেতে এবং বানাতেও তাদের জুড়ি মেলা ভার। আর আজ এমন‌ই এক সুস্বাদু পদের রেসিপি শেয়ার করব। চলুন দেখে নেওয়া যাক।

এই নিরামিষ পদ টেক্কা দিতে পারে যে কোন‌ও আমিষ পদকে। বেগুন ভাজা, বেগুনের ভর্তা তো অনেক খেলেন এই শীতে এবার বেগুন দিয়ে তৈরী করুন এক নিরামিষ পদ ‘দই বেগুন’। খেতে কিন্তু দারুণ হয় এই পদটি।

রন্ধন প্রণালীঃ

 প্রথমে গোটা বেগুনটিকে লম্বা লম্বা করে কেটে নিয়ে তার গায়ে সামান্য নুন, হলুদ, লঙ্কা এবং চিনি মাখিয়ে পাঁচ থেকে দশ মিনিটের জন্য ঢেকে রেখে দিন।এ বার একটি পাত্রে টক দই নিয়ে তার মধ্যে দিয়ে দিন হলুদ, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো এবং স্বাদ মতো নুন ও চিনি। এবার ভালো করে ফেটিয়ে নিন।

আরো পড়ুন: ডাবের ভিতরে চিংড়ির রাজত্ব শেষ! এবার বাড়িতে বানান ডাব চিকেন! র‌ইল দারুণ সুস্বাদু এই পদের রেসিপি

এবার গ্যাসে কড়া চাপিয়ে তার মধ্যে তেল দিয়ে নিন। তেল গরম হয়ে গেলে কেটে রাখা বেগুনগুলি ভেজে নিন। ভাজা হয়ে গেলে একটি পাত্রে তুলে রাখুন। এবার ওই কড়াইতেই তেল দিয়ে পাঁচফোড়ন, অল্প হিং, একটি গোটা শুকনো লঙ্কা ফোড়ন দিন। তারপর একে একে দিয়ে দিন আদা বাটা, কাজু বাদাম বাটা। এরপর ভালো করে নেড়েচেড়ে নিন। সব শেষে ফেটিয়ে রাখা টক দই দিয়ে দিন। কিছুটা নাড়াচাড়া করে ভেজে রাখা বেগুনগুলো ছেড়ে দিন। নুন, ঝাল, মিষ্টি নিজেদের স্বাদ অনুযায়ী দেবেন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।