Food

পোস্তর বড়া তো বহুবার খেয়েছেন, এবার সহজ উপায়ে বাড়িতেই বানিয়ে ফেলুন পোস্তর পাতুড়ি, রইল রেসিপি

পোস্ত খেতে ভালোবাসেন না এমন বাঙালি বোধহয় সত্যিই খুব কম আছে। কাঁচা পোস্ত বাটা থেকে শুরু করে পোস্তর বড়া খেতে ভালোবাসেন অনেকেই। আবার অনেকেই বাড়িতে আলু পোস্ত, পটল পোস্ত বা ঝিঙে পোস্ত রান্না হলে চেটেপুটে খেয়ে নিতে পারেন এক থালা ভাত। আর যদিও কোন সবজি দিয়ে বা মাছের ঝোল সর্ষে পোস্ত হয়, তাহলে তো আর কোন কথাই নেই। তবে পোস্ত দিয়ে তো এতদিন নানা খাওয়ার খেয়েছে, কিন্তু কখনও পোস্তর পাতুড়ি খেয়ে দেখেছেন। খেতে কিন্তু দারুণ সুস্বাদু। এবং ভাটকি মাছ পাতুড়ি কিংবা ইলিশ মাছের পাতুড়ির মতোই খুব সহজেই বাড়িতেই বানিয়ে নিতে পারবেন এই পোস্তর পাতুড়ি।

এই গরমে শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে পোস্ত। এছাড়াও পোস্ততে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ওমেগা-৬ ফ্যাটি, ফাইবার। যা আমাদের পাচনতন্ত্রকে উন্নত করে পোস্ত এবং আমাদের হজম শক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়াও মেটাবলিজম ভালো রাখে, হাড় শক্ত করে, ওজন কমাতে। কোষ্ঠকাঠিন্য দূর করতে, ব্লাড প্রেসার কমাতে, কোলেস্টরল কমাতে, মুখের আলসার জানিয়ে সমস্যা দূর করতে সাহায্য করে পোস্ত।

উপকরণ:

পোস্তর পাতুড়ি বানানোর জন্য প্রয়োজন হবে পোস্ত, নারকেল কুড়ানো, সাদা সর্ষে, কয়েকটি কাঁচা লঙ্কা, ধনেপাতা কুচি, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল, কলাপাতা, স্বাদ অনুযায়ী চিনি, সুতো। তবে এই রেসিপিটি বানানোর জন্য অন্ততপক্ষে ১ কাপ গোটা পোস্ত কিন্তু লাগবে। তবে এক্ষেত্রে অনেকে পোস্তর পরিমাণ কম করে এই রেসিপিটিতে ব্যবহার করতে পারেন সাদা তিল। এক্ষেত্রেও স্বাদ খুব ভালোই আসবে।

প্রণালি:

প্রথমেই পোস্ত এবং নারকেল কুড়ানো নিয়ে মিক্সারে দিয়ে তার সঙ্গে সামান্য পরিমাণে জল দিয়ে ভালো করে একটা পেস্ট বানিয়ে নিন। এর সঙ্গেই পেস্ট করে নিন কাঁচা লঙ্কাও। এক্ষেত্রে ঝাল বুঝে দিয়ে দিন কাঁচালঙ্কা। ঝাল খেতে চাইলে ৩-৪টে কাঁচা লঙ্কা দিয়ে দেবেন। এরপর পোস্তর পেস্টটি একটি পাত্রে নিয়ে নিন। তার মধ্যেই স্বাদ অনুযায়ী লবণ, অল্প সর্ষের তেল, ধনে পাতা কুচি এবং চিনি দিয়ে ভালো করে মেখে নিন। তারপর একটি কলাপাতা অর্ধেক করে কেটে পরিষ্কার করে নিন।

তারপর ওই পোস্তর মিশ্রণটির খানিকটা নিয়ে একটি কলাপাতায় রেখে ওপর দিয়ে কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন। এরপর কলাপাতাটির চারিদিক থেকে ভালো করে মুড়ে একটি পাতলা সুতো দিয়ে বেঁধে নিন। যতগুলো পাতুড়ি করতে চাই ততগুলো কলাপাতায় একভাবে মিশ্রণটি রেখে সুতো দিয়ে মুড়ে নিন। তারপর কড়াইয়ে হালকা করে তেল ব্রাশ করে নিয়ে কলাপাতাগুলো পাশাপাশি রেখে দিন। এরপর হালকা আঁচে উল্টে পাল্টে সেগুলো ভেজে নিন। কলাপাতা হালকা কালো হয়ে এলেই বোঝবেন ভাজা হয়ে গেলে। ব্যস তৈরি আপনাদের পোস্তর পাতুড়ি। এরপর কড়াই থেকে কলাপাতায় মোড়া পাতুড়িগুলো নামিয়ে পরিবেশন করার আগে একটু কাঁচা সর্ষের তেল ছড়িয়ে দিন। দেখবেন সকলে চেটেপুটে খাবে এই পোস্তর পাতুড়ি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।